ত্বক তৈলাক্ত হলে যা যা করণীয়

ত্বক তৈলাক্ত হলে কী কী করনীয়

প্রিয় পাঠক, সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি তক্ত লাগতে হলে কি কি করণীয় সেই সম্পর্কিত আলোচনা নিয়ে। ত্বক তৈলাক্ত হলে যা যা প্রয়োজন এবং করণীয় তা বিস্তারিত উল্লেখ আছে আজকের পোস্টটি তে । চলুন জেনে নেয়া যাক কি কি করনীয়..

ঋতু পরিবর্তনের পালাবদলের সঙ্গে সঙ্গে বিদায় নিয়েছে শীত। ফাগুনের হাওয়া আসতে না আসতেই হালকা একটু গরমের পরশ শুরু হয়েছে। দেশে বসন্তের আনাগোনাতে উৎসবের আমেজ থাকলেও অনেকেরই মনে দেখা দিচ্ছে সংশয়। কারণ গ্রীষ্ম আসছে। সেই সঙ্গে আসছে তৈলাক্ত ত্বকের নানা সমস্যাও।

ত্বক তৈলাক্ত হলে যা যা করবেন

• শুষ্ক, স্বাভাবিক আর তৈলাক্ত ত্বকের মধ্যে যাদের ত্বক তৈলাক্ত তারাই এই সময়টাতে বেশি দুশ্চিন্তায় থাকে। তৈলাক্ত বা অয়েলি স্কিনের জন্য অনেকেই স্কিনের নানা সমস্যায় পড়েন। তাই তাদের জন্য আজকের এই আয়োজন।

• স্ট্রেস, আর্দ্রতা, জেনেটিকস এবং ওঠানামা হরমোনসহ তৈলাক্ত ত্বকের অনেক কারণ রয়েছে। যাদের ত্বক তৈলাক্ত তাদের স্কিনই কিন্তু সবচেয়ে ভালো। তৈলাক্ত ত্বক হলে ময়েশ্চরাইজিং ক্রিম কিনতে হবে না। ত্বকের ছিদ্র থেকে বের হওয়া সিবাম, মুখের ত্বককে আর্দ্র রাখার কারণে ত্বক শুষ্ক হতে দেয় না।

 

• ত্বক থেকে যে তেল বের হয় তাতে ভিটামিন ই থাকে, যা প্রাকৃতিক সানস্ক্রিন এবং অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ভিটামিন ই এর কারণে ত্বক সূর্যের আলো, বায়ুদূষণ এবং ঠান্ডা আবহাওয়া থেকে রক্ষা পায়।

• তৈলাক্ত ত্বকে খুব সহজে রিঙ্কেলস পড়ে না। এ জন্য শোবার আগে হালকা ময়েশ্চারাইজিং ক্রিম ত্বকে ব্যবহার করুন। তৈলাক্ত ত্বক হলে অতিরিক্ত স্কিন কেয়ার প্রসাধনী ব্যবহারেরও প্রয়োজন পড়ে না। আর ব্যবহার করলেও সামান্য পরিমাণ হলেই যথেষ্ট।

• তৈলাক্ত ত্বকের সেরা কিছু ডে ক্রিম হলো লোটাস হার্বালস ওয়াইট গ্লো জেল ক্রিম, ল্যাকমে অ্যাবসলিউট পারফেক্ট রেডিয়েন্স ক্রিম, গার্নিয়ার স্কিন ন্যাচারালস লাইট কমপ্লিট সিরাম ক্রিম, গ্লো অ্যান্ড লাভলি মাল্টি ভিটামিন ক্রিম ইত্যাদি।

• নাইট ক্রিম হিসেবে আপনি ব্যবহার করতে পারেন হিমালয়া হার্বালস নাইট ক্রিম,পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল নাইট রিপেয়ার ক্রিম, লেকমে ইউথ ইনফিনিটি স্কিন ফারমিং নাইট ক্রিম কিংবা গ্লো অ্যান্ড লাভলী আর্য়ুবেদের প্রোডাক্টগুলো।

• তৈলাক্ত ত্বকের যত্নে লেবু সবচেয়ে ভালো ঘরোয়া উপাদান। লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণ করার সঙ্গে সঙ্গে ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বকে পিম্পল হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

 

• এই লিকুইড এর সঙ্গে চালের গুঁড়া দিয়ে স্ক্রাব করে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন। তাহলে গরমেও আপনি থাকবেন ফ্রেশ।

ত্বক আর্দ্র রাখতে প্রতিদিন অন্তত তিন লিটার পানি পান করা জরুরি। পাশাপাশি রোজের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি আর রঙিন ফলমূল রাখতে পারেন।

শেষ কথা : প্রিয় পাঠক ত্বক তৈলাক্ত হলে যা যা করণীয় তা বিস্তারিত আলোচনা করেছি পোস্টে। তারপরও যদি কোন কিছু জানার থাকে আমাদের কমেন্টস করতে ভুলবেন না। যদি ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।