নরপিল ১ খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্বপ্রতিক্রিয়া

নরপিল ১ খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্বপ্রতিক্রিয়া

নরপিল খাওয়ার নিয়মঃ প্রিয় পাঠক, আজকে আপনাদের সামনে হাজির হয়েছি নরপিল নিয়ে। আপনারা অনেকে আছে ইন্টারনেটে সার্চ করে থাকেন নরপিল কিভাবে খেতে হয়, খাওয়ার সঠিক নিয়ম, এর দাম ও এর পার্শ্ব প্রতিক্রিয়া। যারা এই সম্বন্ধে জানেন না মূলত তাদের জন্য আজকের পোস্টটি। চলুন জেনে নেয়া যাক নরপিল খাওয়ার সঠিক  নিয়ম। 

নরপিল ১খাওয়ার সঠিক নিয়মঃ

 নরপিল হচ্ছে মূলত একটি ইমারজেন্সি গর্ভ নিরোধক ট্যাবলেট। আপনার অরক্ষিত যৌন মিলনের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করে। অনেক মহিলাই জানেন না নরপিল কিভাবে খেতে হয়, এটি কখন খেলে কার্যকর হয়। তো যারা জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি। 

 নরপিল ১ খাওয়ার নিয়মঃ 

 অনেকে আছেন যারা  প্রটেকশন বিহীন সহবাস করে থাকেন তাদের জন্যে একটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায় প্রেগনেন্সি নিয়ে।এ ক্ষেত্রে অনেকেই  শঙ্কার মধ্যদিয়ে যায় এবং ডাক্তারের শরণাপন্ন হয়। তাদের জন্য একটি বেস্ট সাজেশন হচ্ছে নরপিল। নরপিল মূলত একটি এমার্জেন্সি গর্ভনিরোধক  ট্যাবলেট। 

 নরপিল মূলত একটি ইমারজেন্সি জন্মনিরোধক ট্যাবলেট। তাই অরক্ষিত সহবাসের যত তাড়াতাড়ি সম্ভব এটা সেবন করতে হবে। তবে এর সঠিক নিয়ম  আছে।সঠিক নিয়ম হচ্ছে আপনির অরক্ষিত সহবাসের উপর ১২ ঘণ্টার মধ্যে সেবন করতে পারলে সবচেয়ে বেশি কার্যকরী হবে। তবে অনেক ক্ষেত্রে সমস্যা থাকলে ৭২ ঘণ্টার আগে খেলেই কার্যকরী  হবে। বিশেষভাবে মনে রাখতে হবে ৭২ ঘন্টা অতিক্রম করার পর ট্যাবলেটটি কোন কাজ করবে না।  

তবে এটি ৫৫ ঘণ্টার মধ্যে খেলে একেবারে ঝুঁকি থাকে না। তারপরও যারা একেবারে ঝুঁকি নিতে না চান তাহলে মিলনের ১২ ঘন্টা পর খেয়ে নিলে সবচেয়ে বেশি কার্যকরী হবে। 

বলে রাখা ভালো, এটা মুলত একটি ইমারজেন্সি জন্মনিরোধক ট্যাবলেট। এটি নিয়মিত জন্মনিয়ন্ত্রণের ট্যাবলেট হিসেবে খাওয়া উচিত নয়।

 নরপিল  এর দামঃ

এটি মূলত একটি এমার্জেন্সি গর্ভনিরোধক ট্যাবলেট। এর জেনেরিক নাম হচ্ছে লিভােনরজেস্ট্রেলএবং এর বাণিজ্যিক নাম হচ্ছে নরপিল। আর এর ধরন হচ্ছে ট্যাবলেট।

 বাজারের যে কোন ফার্মেসিতে আপনি এই ট্যাবলেটটি পেয়ে যাবেন। বর্তমানে বাজারে এর মূল্য হচ্ছে.৭০ টাকা। 

পার্শ্ব প্রতিক্রিয়াঃ

এটি মূলত একটি ইমারজেন্সি গর্ভনিরোধক ট্যাবলেট। যা ডাক্তারের পরামর্শ ছাড়া খাওয়া উচিত নয়। নরপিল খাওয়ার পর আপনার যদি.২ ঘন্টার মধ্যে বমি হয় তাহলে সাথে সাথে আরেকটি ট্যাবলেট খেয়ে নিতে  হবে। নরপিল খাওয়ার পর আপনার কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন- বমি বমি ভাব, ঝিমুনি ভা্ব মাথাব্যথা, পেট ব্যথা ,অনিয়মিত মাসিক ইত্যাদি। এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার শরীরে নাও কাজ করতে পারে।

 

 শেষ কথাঃ প্রিয় পাঠক, উপরে আমরা নরপিল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। কিভাবে খেতে হয় এর পার্শ্ব প্রতিক্রিয়া, ও দাম। তারপরও যদি কোন কিছু জানার থাকে আমাদেরকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।