নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া 

 নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া  

 

নোরিক্স পিল খাওয়ার নিয়মঃ  প্রিয় পাঠক, আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি  নোরিক্স ১  পিল নিয়ে। অনেকের অনেক ধরনের প্রশ্ন থাকে এই নোরিক্স পিল নিয়ে। এটা কিভাবে খেতে হয়, খাওয়ার  নিয়ম, দা্ম, পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি। আজকে আমরা নোরিক্স পিল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যাদের মনে নোরিক্স পিল নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন রয়েছে, তারা মনোযোগসহকারে পোস্টটি পড়লে আশা করি বুঝতে পারবেন। 

 

 নোরিক্স ১ পিল খাওয়ার নিয়মঃ  

 

নোরিক্স ১ পিল মূলত নারীদের গর্ভনিরোধক বড়ি। এটি আপনার অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ এর হাত থেকে রক্ষা করে। যারা নোরিক্স 1 সম্পর্কে বিস্তারিত জানান না, তারা ধৈর্য সহকারে পোস্টটি পড়ুন আশা করি সব উত্তর পেয়ে যাবেন।

 

এটি একটি ইমারজেন্সি পিল। জরুরী সময়ের জন্য অত্যন্ত প্রয়োজন। যারা অনিরাপদ সহবাস করে থাকেন অর্থাৎ প্রটেকশন বিহীন সহবাস করে থাকেন, তারা অনেক সময় চিন্তার মধ্যে পড়ে যান।যে পিল কখন কিভাবে খেতে হবে, খাওয়ার সঠিক নিয়ম  কোন পার্শপ্রতিক্রিয়া আছে কিনা ইত্যাদি। 

 

আপনার অরক্ষিত সহবাসের পর নোরিক্স ১  দশমিক ৫ মিলিগ্রাম ওষুধ সেবন করতে হবে যত তাড়াতাড়ি সম্ভব। আপনি অনিরাপদ সময়ে সহবাস করার পর ৭২ ঘণ্টার মধ্যে সেবন করলে সবচেয়ে ভালো হবে। তার কারণ হচ্ছে  এই পিল যৌন মিলনের ৭২ ঘন্টা পর কোন কাজ করবে না।এই পিল একটা খাওয়ার পর ৭২ ঘণ্টার মধ্যে আপনি কয়েকবার সহবাস করতে পারবেন।

 

যেহেতু এটি একটি এমার্জেন্সি পিল। তাই একটু সাবধানতা অবলম্বন করা উচিত। সবচেয়ে বেশি নিরাপদ হয় যদি যৌন মিলনের ৫৫ ঘন্টা পর এটি খেতে পারেন। আর একেবারে যদি ঝুঁকি নিতে না চান তাহলে সহবাসের ১২ ঘন্টা পর খেয়ে নিলে সবচেয়ে উত্তম হয়।  

 

নোরিক্স ১ এর দাম 

 

নোরিক্স ১  পিল মূলত একটি ট্যাবলেট জাতীয় ঔষধ। এর বর্তমান মূল্য হচ্ছে ৬০  টাকা। আপনি যে কোন ফার্মেসিতে  গেলেই ওষুধটি পেয়ে যাবেন। 

 

পার্শ্ব প্রতিক্রিয়াঃ

 

প্রথমত,  এই পিল  ডাক্তারের পরামর্শ ছাড়া খাওয়া উচিত নয়।  এটি শুধু এমার্জেন্সি গর্ভনিরোধক কাজে ব্যবহৃত হয়। কোন দীর্ঘমেয়াদী ওষুধ নয় এটি। এটি নিয়মিত সেবন করলে অনেক ধরনের সমস্যা হতে  পারে। যেমন পিল খাওয়ার পর অনেকের বমি বমি ভাব হতে পারে অথবা নারীর স্তনে তীব্র ব্যথা অনুভব হতে পারে। মাথাব্যথা হতে পারে এবং কি পরবর্তী মাসিক অনিয়মিত হতে  পারে।  

 

শেষ কথাঃ প্রিয় পাঠক, আমি অনেক সহজ ভাবে বিষয়টি উপস্থাপন করার চেষ্টা করেছি।আশাকরি সকলেই বুঝতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। সাথে থাকার জন্য সকলকে অনেক ধন্যবাদ।