ফেমিকন পিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া

ফেমিকন পিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া  

প্রিয় পাঠক, আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা আপনাদের সামনে আলোচনা করব ফেমিকন পিল নিয়ে। আজকের আলোচনায় যা থাকছে তা হল ফেমিকনের খাওয়ার নিয়ম, দাম ও পার্শপ্রতিক্রিয়া। পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আশা করি আপনারা উপকৃত হবেন। 

ফেমিকন পিল কি 

ফেমিকন পিল হলো এক ধরনের জরুরী গর্ভনিরোধক খাবার পিল । এমন এক ধরনের পদ্ধতি অথবা অনিরাপদ সহবাসের পর নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবহার করলে গর্ভে সন্তান আসার সম্ভাবনা প্রায় থাকেনা। এটি কোন দীর্ঘমেয়াদী পদক্ষেপ নয় শুধুমাত্র জরুরী প্রয়োজনে ব্যবহার করা  হয়। ফেমিকন পিল গর্ভ নিরোধক খাবার পিল যা গর্ভধারণ রোধ করে এটি কখনো গর্ভপাত ঘটাতে সাহায্য করে না। 

ফেমিকন পিল খাওয়ার নিয়ম 

  • পিল খেতে মন স্থির করলে আপনার পরবর্তী মাসিক শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  •  মাসিক শুরু হওয়ার প্রথম দিন থেকে মোটা তীর  চিহ্নিত সাদা  পিল দিয়ে ফেমিকন খাওয়া শুরু করুন।
  •  পরের দিন থেকে প্রতিদিন নিয়মিত করে একই সময়ে সরু তীর চিহ্ন অনুসরণ করে একটি করে পিল খেতে থাকুন, প্রতিদিন নির্দিষ্ট সময় যেমন- রাতে শোবার আগে।
  •  প্রতিদিন একটি করে ২১দিনে ২১টি সাদা  পিল খাওয়ার পরদিন থেকে প্রতিদিন একটি করে ৭ দিনে ৭টি বাদামী রং-এর পিল খাওয়া শুরু করুন।
  •  বাদামী রঙের পিল খাওয়া কালীন সম্ভবত আপনার মাসিক হবে। মাসিক  আরম্ভ হলে তারপরও বাদামী রঙের পিল খাওয়া বন্ধ করবেন না। বাদামী রঙের পিল নিয়মিতভাবে ৭ দিন খেলে লৌহ স্বল্পতা পরিপূর্ণ ছাড়াও পিল খাওয়ার নির্দেশিত নিয়ম ঠিক থাকবে।
  •  ৭ টি বাদামি পিল শেষ হওয়ার পর দিন থেকেই উপরের নিয়ম অনুযায়ী নতুন একটি ফেমিকন পাতার খাওয়া শুরু করতে হবে । 

ফেমিকন পিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া

আর যতদিন আপনি সন্তান নিতে না চাইবেন, ততদিন পিল খাওয়া চালিয়ে যেতে হবে।  

ফেমিকন এর দাম 

ফেমিকন পিল আপনি বাজারে যেকোনো ফার্মেসির দোকানে পেয়ে যাবেন। বর্তমানে এর বাজার  মূল্য মাত্র ৩৫  টাকা।  

ফেমিকন এর পার্শ্বপ্রতিক্রিয়া

এক এক  ধরনের খাবার পিল এক এক  ধরনের মহিলার শরীরের সাথে মানিয়ে যায়। তবে কোনো মহিলার প্রাথমিক পর্যায়ে পিল খেলে কিছু অসুবিধা দেখা দিতে পারে। যেমন- মাথা ঘোরা, মাথাব্যথ্‌ বমি বমি ভাব অথবা পিল খাওয়া কালীন সামান্য ফোটা ফোটা রক্ত মাসিকের আকারে বের হতে পারে। নিয়মিত পিল খেতে থাকলে দুই-তিন মাসের মধ্যে এ সমস্ত উপসর্গ স্বাভাবিকভাবেই দূর হয়ে যায়।  তারপরও যাদের দুই মাসের মধ্যে এ ধরনের উপসর্গ থেকে যায় তাদের ডাক্তারের পরামর্শ নিতে হবে।