ফেসবুক-পেজ-ও-প্রোফাইল-ভেরিফাই-করার নিয়ম

ফেসবুক পেজ ও প্রোফাইল ভেরিফাইড করার সহজ নিয়ম 

 

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুকের মাধ্যমে মানুষ সারা বিশ্বের  মানুষের সাথে যোগাযোগ করে থাকে। এমন সময় তুমুল জনপ্রিয় থাকা এই সোশ্যাল মিডিয়াতে বেশ জনপ্রিয় মানুষের। এটি ব্যবহার করতে গিয়ে মানুষ অনেক সময় বিভ্রান্তির মধ্যে পড়ে যায়। কারণ অনেক সময় দেখা যায় ফেসবুক প্রোফাইল পেইজ ভেরিফাইড না করা থাকলে অনেক সমস্যার মধ্যে পড়তে  হয়।

 

অনেক মানুষ ইন্টারনেটে সার্চ করে থাকে কিভাবে ফেসবুক পেইজ ও প্রোফাইল ভেরিফাই করা যায়। তাদের জন্য আজকের এই পোষ্টটি মূলত। ফেসবুক পেইজ প্রোফাইল কিভাবে ভেরিফাই করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের পোস্টে। তার জন্য মনোযোগ সহকারে পোস্টটি ভাল করতে হবে।

 

ফেসবুক এমন একটা প্ল্যাটফর্ম, যা সবার জন্যই উন্মুক্ত করে দেওয়া হয়েছে। যে কেউ চাইলে খুব সহজেই একাউন্ট ও পেইজ তৈরি করতে পারে। এখানে তেমন কোনো অথেন্টিক পরিচয় পত্রের প্রয়োজন পড়ে না। যে কেউ চাইলে অন্য প্রতিষ্ঠানের নাম দিয়ে ফেইসবুক পেইজে তাদের তথ্য দিয়ে হালনাগাদ করতে পারে। ফলে যে কেউ চাইলে অন্যের নাম অথবা প্রতিষ্ঠানের নাম দিয়ে ফেসবুক একাউন্ট ও  পেজ খুলতে পারে।  

 

অনেক সময় মানুষ ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে বিভিন্ন ধরনের মিথ্যা প্রচারণা চালায়। তাতে করে অনেক মানুষ বিভিন্ন ক্ষতির সম্মুখীন হয়। তাই ফেসবুক কর্তৃপক্ষ তাদের একটি ভেরিফাইড সিস্টেম চালু  করেছে। ফেসবুক পেইজ অথবা প্রোফাইল ভেরিফাই করা থাকলে নিচে নীল রঙের অথবা ব্লু রঙের টিক চিহ্ন দেওয়া থাকে। তা থেকে বোঝা যায়  পেইজটি নিরাপদ।  

 

ফেসবুক পেজের পাশাপাশি ফেসবুক একাউন্ট ভেরিফাই করা যায়। সেক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষের কাছে একটি  ব্লু ব্যাচের জন্য আবেদন করা লাগে। আবেদন করার পর ফেসবুক কর্তৃপক্ষ একাউন্টে ভালো করে পরীক্ষা নিরীক্ষা করে থাকে।  পরে আইডির সত্যতা যাচাই করে সব তথ্য হালনাগাদ করে একাউন্ট ভেরিফাইড করে দিয়ে থাকে।  

 

সহজভাবে ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাইড করার নিয়ম 

 

  • প্রথমে Verify Your Page or Profile অপশনে যাবেন । অপশনে যাওয়ার জন্য লিংকে ক্লিক করুনঃ  
  • তারপর সেখানে আপনি পেইজ অথবা একাউন্ট যেটি আপনি ভেরিফাইড করতে চান সেই অপশনটি ক্লিক করুন।
  • যদি প্রোফাইল হয়ে থাকে তাহলে প্রোফাইল বক্সে লিংক দিন।
  • আপনার অফিশিয়াল আইডি কার্ডের (যেমন- জাতীয় পরিচয় পত্র, ফোন বা ইউটিলিটি   বিল, পাসপোর্ট ইত্যাদি) স্ক্যান করা কপি আপলোড করুন।
  •  অফিসিয়াল পেইজ লিংক সাবমিট করুন।
  • Additional Information বক্সে কেন ভেরিফাইড করতে চান তা বিস্তারিত উল্লেখ করুন।
  • তারপর Send  বাটনে ক্লিক করুন। 

 

এভাবে মাত্র কয়েকটি ধাপ অবলম্বন করে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পেইজ বা একাউন্ট ভেরিফাই করে নিতে পারবেন।

 

শেষ কথাঃ প্রিয় পাঠক, আশা করি আপনারা ফেসবুক পেইজ, একাউন্ট ভেরিফাইড করার নিয়মটা বুঝতে পেরেছেন। বিষয়টা আমি খুব সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টসের মাধ্যমে আমাদেরকে জানাতে  পারেন। সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।