মাকে নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ফেসবুক ক্যাপশন

মাকে নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ফেসবুক ক্যাপশন 

প্রিয় পাঠক, সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি মায়ের উক্তি নিয়ে। অনেক ইন্টারনেটে সার্চ করে থাকেন মায়ের উক্তি নিয়ে, যারা উক্তি গুলো খুঁজে পান না তাদের জন্য আজকের এই পোস্ট। মনোযোগ সহকারে পোস্ট করবেন আশা করি ভালো লাগবে। 

আমাদের সকলের এই পৃথিবীতে আসার কারণ হলো আমাদের বাবা-মা। কিন্তু দুনিয়াতে বেড়ে ওঠার সব দায়-দায়িত্ব আমাদের মায়ের কাছে থাকে ।মানসিক প্রশান্তির আরেক নাম মা। মা হলো আমাদের প্রথম  স্পর্শ ,প্রথম শব্দ এবং প্রথম ভালোবাসা।মা মানে হল বন্ধু ,পৃথিবীতে আমি একমাত্র ব্যক্তি যে কিনা আপনাকে বিনা স্বার্থে ভালবাসে। মা  হল সবচেয়ে দামি জিনিস যার সাথে কারোর তুলনা চলে না।  মায়ের সাথে কখনো খারাপ ব্যবহার  করবেন না কারণ  যার মা নেই একমাত্র তিনিই বোঝে না থাকার যন্ত্রণা। আসুন আমরা এখন মা সম্পর্কে কিছু উক্তি জেনে নেই। 

মাকে নিয়ে সেরা উক্তিগুলো 

১। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। – মহানবী হজরত মুহম্মদ (স.)

 

২। মা জননী চোখের মনি,অসিম তোমার দান., খোদার পরে তোমার আসন আসমানের সমান.. ত্রিভুবনে তোমার মত হয়না কারো মান।

 

৩। মা জননী চোখের মনি,অসিম তোমার দান., খোদার পরে তোমার আসন আসমানের সমান.. ত্রিভুবনে তোমার মত হয়না কারো মান।

 

৪। সকাল দুপুর রাত্রী বেলা পাইছি সবার অবহেলা । সকল দুঃখ যেতাম ভুলে মায়ের কোলে মাথা তুলে! মা যে আমার শেষ্ট বন্ধু , মায়ের কোলে সুখের সিন্দু ।

 

৫। পৃথিবীর সব চেয়ে সুখ কি জান? মা-বাবার আদর সব চেয়ে কষ্ট কি জান? মা-বাবার চোখের জল. সব চেয়ে অমুল্য রতন কি জান? মা-বাবার ভালোবাসা।

 

৬। মা কখনো হয়না পর যতই আসুক তুফান ঝড় অন্যের ভালোবাসা হতে পারে ছলনা কিন্তু মা এর ভালোবাসা পৃথিবীর কোন কিছুর সাথে হয়না তুলনা

 

৭। আমার মা যখন হাসে, তখন আমার খুব ভালো লাগে। কিন্তু যখন মা আমার কারনে হাসে, তখন আরো বেশি ভালো লাগে

 

৮। পৃথিবীটা অনেক কঠিন,সবাই সবাই কে ছেড়ে যায়,সবাই সবাই কে ভুলে যায়,শুধু একজন যে ছেড়ে যায় না ভুলেও যায়না।আর সারা জিবন থাকবে।সে মানুষ টি হচ্ছে,।আমার মা।

 

৯। মা “মমতার মহল” মা “পিপাসার জল” মা “ভালবাসার সিন্ধু” মা “উত্তম বন্ধু” মা “ব্যাথার ঔষুধ” মা “কষ্টের মাঝে সুখ” মা “চাঁদের ঝিলিক” মা।

 

১০। ভালোবাস তাকে…যার কারনে পৃথিবী দেখেছো….।। ভালোবাস তাকে…।। যে তোমাকে ১০ মাস ১০ দিন গর্ভে রেখেছে….।। ভালোবাস তাকে…যার পা এর নিচে তোমার জান্নাত আছে…..।। তিনি হলেন…..মা

 

১১। প্রথম স্পর্শ “মা”প্রথম পাওয়া “মা”প্রথম শব্দ “মা”প্রথম দেখা “মা”আমার জান্নাত তুমি “মা”।

 

১২। মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যতের বুনিয়াদ, মা-ই হচ্ছেন শিশুর সর্বোৎকৃষ্ট বিদ্যাপীঠ।

 

১৩।বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক বালজাক বলেছেন, ‘মায়ের হৃদয় হচ্ছে এক গভীর আশ্রয়, সেখানে আপনি সহজেই খুঁজে পাবেন মমতার সুশীতল ছায়া।’ জন গে বলেছেন, ‘মা, মা-ই, তার অন্য কোনো রূপ নেই।

.১৪। দুনিয়ায় কেউই আপনাকে স্বার্থ ছাড়া ভালোবাসবে না। শুধু একজন মানুষ বাদে, আর সে হলো আপনার মা।

 

১৫। মা হল পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ-কষ্ট জমা রাখি এবং বিনিময়ে পাই বিনাসূদে অকৃত্রিম ভালোবাসা।

 

১৬। কেউ তোমাকে তোমার মায়ের মতো ভালোবাসেনি এবং কেউ কখনো বাসবেও না। মায়ের ভালোবাসা সব থেকে পবিত্র।

 

১৭। .ধন্য সেই পুত্র, যার মায়ের প্রতি বিশ্বাস অপ্রতিদ্বন্দ্বী থাকে।

 

১৮। প্রতিটি বিখ্যাত এবং প্রভাবশালী ব্যক্তির পিছনে একটি চালিকা শক্তি থাকে এবং অনেক ক্ষেত্রে এই চালিকা শক্তি তাদের মায়েদের অবিরাম ভালোবাসা এবং সমর্থন।

 

১৯। ছেলের বয়স কতো তা বিবেচ্য নয়। এমনকি যখন সে বড়ো এবং শক্তিশালী হয় তখনও নয়। সে তার মায়ের কাছে সবসময়ই ছোট ছেলে হয়ে থাকে।

 

২০। সন্তানরা মায়ের জীবনের নোঙর।

 

২১। মায়েরা কখনই অবসর গ্রহণ করেন না, তার সন্তানদের বয়স যতোই হোক না কেন, তিনি সর্বদাই একজন মা। সর্বদা তাঁর সন্তানদের কে, যে কোনও উপায়ে উত্সাহিত করতে এবং সাহায্য করতে তিনি ইচ্ছুক!

 

২২। সন্তানেরা ধারালো চাকুর মত। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়।আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সাথে লেগে থাকে। – জোয়ান হেরিস

 

২৩। তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো। – নেপোলিয়ন বোনাপার্ট।

 

২৪।  যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর। – আল কুরআন।

 

২৫। আমি বোকা হতে পারি, অনেক খারাপ ছাত্র হতে পারি, দেখতে অনেক কালো হতে পারি, কিন্তু আমার মায়ের কাছে আমিই শ্রেষ্ঠ সন্তান।

 

২৬। যার মা আছে সে কখনই গরীব নয়। – আব্রাহাম লিংকন

 

২৭। আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল। – জর্জ ওয়াশিংটন।

 

২৮। মাকে তুমি কষ্ট দিয়ে করো না ভুল, মা হারালে হারাবে তুমি আল্লাহ্‌ রাসুল । তুমি যত পারো মা এর যত্ন সেবা কর, মা তখন হবে আপন, যখন সবাই হবে পর ।

মা হচ্ছে সন্তানের আদর্শ বিদ্যা নিকেতন। মায়ের আদর অতুলনীয়। মা হতে গিয়ে যে মারা যায় ইসলামে তাকে শহীদের মর্যাদা দিয়েছে।

— বুখারি শরিফ

 

২৯। কোন একটা বিষয় মায়েদেরকে দুইবার ভাবতে হয়–একবার তার সন্তানের জন্য আরেকবার

নিজের জন্য।– সোফিয়া লরেন

 

শেষ কথাঃ মাকে নিয়ে লেখার কোন শেষ নেই । আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ আমরা সবাই জানি আমাদের জন্ম থেকে বেড়ে ওঠা পর্যন্ত মা-বাবা দুজনেরই অবদান রয়েছে ।তবে আমাদের জন্য অনেক বেশি ত্যাগ স্বীকার করেন তাই মায়ের জন্য আমরা কিছু উক্তি লেখার চেষ্টা করে। আশা করি আপনাদের ভালো  লেগেছে। যদি ভালো লাগে তাহলে আমাদের সাথেই থাকুন আরো নতুন নতুন  উক্তি  সম্পর্কে জানার জন্য এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও ভালোবাসা।