মুখের দাগ দূর করার সহজ উপায় 

মুখের দাগ দূর করার সহজ উপায় 

প্রিয় পাঠক, আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো আছেন। আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি মুখের দাগ কিভাবে দূর করা যায় সে সম্পর্কিত একটি পোস্ট  নিয়ে। আপনারা মুখের দাগ অতি সহজে কিভাবে দূর করবেন, সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আজকের পোস্টে। আশা করি আপনাদের ভালো লাগবে। মনোযোগ সহকারে  পোস্টটি পড়ুন, আশা করি উপকারে আসবে। 

মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় 

মুখের দাগ নিয়ে আমরা সবাই অনেক চিন্তিত থাকি ।ধুলাবালি প্রখর রোদ ইত্যাদি কারণে মুখের মধ্যে কালো দাগ ব্রন ও মেছতা পড়ে যায় যার কারণে আমাদের ত্বক নষ্ট হয়ে যা। এবং আমার অনেক চিন্তিত হয়ে  পরী। বাজারে অনেক ধরনের বিউটি প্রোডাক্ট থাকলেও তারা সবসময় ব্যবহার উপযোগী হয় না। কারণ এর মধ্যে অনেক ধরনের কেমিক্যাল থাকে যা আমাদের ত্বক নষ্ট করে দিতে পারে এবং যদি ভুল কোন কিছুই আমাদের ত্বকে ব্যবহার করা হয় তাহলে স্কিন ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই আমরা আজকে আপনাদের জন্য সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে আপনাদের সকল প্রকার দাগ দূর করার উপায় নিয়ে এসেছি।

মুখের দাগ দূর করার আগে আমাদের  খুঁজে বের করতে হবে আমাদের মুখের দাগ বা  ব্রন  কেন হয় যদি আমরা এর প্রতিকার না করি তাহলে কোন টিপস কাজে লাগবে না ।সূর্যের অতি বেগুণী রশ্মি,হরমোনাল চেঞ্জ,প্রদাহ মূলত এইসব কারণে মুখে দাগ  হয়ে থাকে।

 ঘরোয়া পদ্ধতিতে সহজেই মুখের দাগ দূর করার উপায়ঃ

আলু

আলুতে ক্যাটেকোলেজ নামক একটি এনজাইম থাকে, যা ত্বকের কালো দাগ দূর করে, ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। প্রথমে আলু ভাল করে ঠান্ডা পানিতে ধুয়ে নেবেন তারপরে ছোট ছোট টুকরো করে সেগুলো ব্লেন্ড করে নিবেন। আপনি ইচ্ছা করলে সাথে সাথে ছোলার ডাল মেশাতে পারেন। তারপরে আপনার মুখে ১৫-২০ মিনিট রেখে দিন এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এভাবে কয়েক দিন ব্যবহারের পরে আপনার মুখের দাগ গুলো চলে যেতে থাকবে এবংমুখ তৈলাক্ত হবে না।

অ্যালোভেরা:

  এর আসল নাম ঘৃতকুমারী ।একটি রসালো উদ্ভিদ প্রজাতি। এটি এলো পরিবারের একটি উদ্ভিদ। ঘৃতকুমারী গাছটা দেখতে অনেকটাই কাঁটাওয়ালা ফণীমনসা বা ক্যাকটাসের মতো।এই ঘৃতকুমারীতে রয়েছে ২০ রকমের খনিজ পদার্থ। মানবদেহের জন্য যে ২২টা অ্যামিনো অ্যাসিড প্রয়োজন এতে সেগুলো বিদ্যমান। এছাড়াও ভিটামিন A, B1, B2, B6, B12, C এবং E রয়েছে।মাথার চুল থেকে শুরু করে পেটের বিভিন্ন ধরনের সমস্যায় এর জেল অনেক কার্যকরী। হাঁপানি ও এলার্জি প্রতিরোধে ঘৃতকুমারী বৈজ্ঞানিকভাবে কার্যকরী। রাতে ঘুমানোর পূর্বে মুখে  অ্যালোভেরা জেল লাগিয়ে ঘুমিয়ে পড়ুন এবং সকালবেলা উঠে মুখ ধোবেন কিছুদিন পর আপনার মুখের কালো দাগ বা মেস্তা গুলো চলে যাবে এবং আপনার ত্বক আগের থেকে আরও বেশি ফর্সা ও উজ্জ্বল হবে।

হলুদ

টেট্রাহাইড্রোকারকিউমিন হলো হলুদের একটি নির্যাস যা কালো দাগ দূর করতে সাহায্য করে।মানব দেহের বিভিন্ন অংশ কেটে গেলে বা ছেড়ে গেলে হলুদ লাগালে তা  অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে হলুদের সাথে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস

মানবদেহে যতপ্রকার স্কিন জনিত সমস্যা হয় সবই হয়ে থাকে ভিটামিন সি এর অভাবে। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে এবং সাইট্রিক অ্যাসিড।ভিটামিন সিও ত্বকের দাগছোপ দূর করতে সাহায্য করে । কোথাও কেটে বা ছিলে গেলে লেবুর রস সেবন করার ফলে তা দ্রুত সেরে যায় । প্রত্যেক দিন সকাল বেলা বা রাতের বেলা মুখের মধ্যে লেবুর রস লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। লেবুর রসে প্রায় ২.২ পিএইচ এর প্রায় ৫% থেকে ৬% সাইট্রিক অ্যাসিড, যার কারণে এটি টক স্বাদযুক্ত হয়।যার ফলে আপনার মুখে লাগালে একটু চুলকাতে পারে তবে চিন্তার কোন কারণ নেই ।

চন্দন

অনেক সময় মুখের গোটা বা ব্রণ চলে গেলে তারপরে সেখানে কালো দাগ থাকে ।সঠিক সময়ে তা গুলো দূর করার ব্যবস্থা না করলে তা পরবর্তীতে অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়ায় ।মুখের এই কালো দাগ দূর করার জন্য চন্দন ব্যবহার করা যেতে পারে।চন্দন ব্যবহারের ফলে আপনার মুখ আরো বেশি উজ্জ্বল হবে। ২ টেবিল চামচ চালের গুঁড়া সাথে কিছুটা পরিমাণ গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে । আপনারমুখ অনেক ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে এবং তারপর কিছু দিয়ে মুখ ভালো করে মুছে নিতে হবে যাতে মুখ ভেজা না থাকে। এরপর পেস্ট আপনার মুখে লাগিয়ে ৩০ মিনিট ওয়েট করুন তারপর ধুয়ে ফেলুন সাতদিনের মধ্যে আপনি পার্থক্যটা লক করতে পারবেন।(এই পেস্ট সপ্তাহে দুইবারের বেশি ব্যবহার করা উচিত নয় এতে উল্টো সমস্যা হতে পারে) ।

মন্তব্যঃ উপরের সকল পরামর্শ বা টিপস গুলো ব্যবহার করে আপনি আপনার ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনতে পারবেন। এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই সম্পূর্ণ প্রাকৃতিক ঘরোয়া ভাবে তৈরি করা হয়। এবং খুব সহজেই  প্রয়োজনীয় সব জিনিস গুলো পাওয়া যায়। আশাকরি আপনাদের ভাল লেগেছে আরো বিভিন্ন ধরনের বিউটি টিপস পেতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।