কলার উপকারিতা ও অপকারিতা

কলার উপকারিতা ও অপকারিতা

 

প্রিয় পাঠক, আশাকরি সকলে খুব ভালো আছেন ।আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি কলার উপকারিতা ও অপকারিতা নিয়ে। মূলত অনেকেই ইন্টারনেটে সার্চ করে থাকে কলা খেলে কি উপকার হয়, আর এর কি উপকারিতা রয়েছে। আজকে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো এই পোস্টটি। আশাকরি মনোযোগ সহকারে পড়বেন এবং উপকৃত  হবেন।  

 

কলা খেলে কি উপকার হয় 

 

বাংলাদেশের সহজলভ্য জিনিসের মধ্যে একটি অন্যতম খাদ্য। যা মানুষ খুব কম দামে হাতের নাগালে পেয়ে  থাকে। আর এতে প্রচুর পরিমাণে ভিটামিন  ও অন্যান্য পুষ্টিসমৃদ্ধ থাকায় মানুষের পছন্দের তালিকায় সব সময় থাকে।  যা দেহের জন্য অত্যান্ত উপকারী। চলুন জেনে নেয়া যাক, 

 

 মুহুর্তের মধ্যে এনার্জি পেতে কলার জুড়ি মেলা ভার।

 

  • অবসাদ অবসাদে বোকা কিছু মানুষের ওপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে কলা খেলে ভালো বোধ করেন  তারা।
  • কলার মধ্যে থাকা ট্রিপটোফ্যান প্রোটিন মানুষের শরীরে পরিণত  করে সিরোটোনিন হরমনে ।সিরোটোনিন  হরমোন অব হ্যাপিনেস নামে পরিচিত। শরীরে হরমোনের মাত্রা বারলে মুড ভালো হয়ে রিলাক্স বোধ করে মানুষ। মুড অফ একটি অতি পরিচিত প্রি-মেন্সট্রুয়াল সিনড্রোম।
  •  কলার মধ্যে থাকা ভিটামিন বি৬ শরীরে গ্লুকোজের সমতা বজায় রেখে ঠিক করে রাখতে সাহায্য করে। অ্যানিমিয়া কলার মধ্যে থাকা প্রচুর পরিমাণে আয়রন রক্তে হিমোগ্লোবিন উৎপাদনে সাহায্য কর…ফলে অ্যামোনিয়ার সম্ভাবনা কমে। 
  • রক্তচাপ কলার মধ্যে পটাশিয়ামের মাত্রা বেশি অথচ  নুন এর মাত্রা কম থাকায় উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রুখতে পারে কলা।
  •  ইউ  ফুড  ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কলার এই গুণের কথা মাথায় রেখে স্ট্রোক, উচ্চ রক্তচাপের ঔষধে কলার ব্যবহার সুপারিশ করেছে।
  • কনস্টিপেশন কলার মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় পেট পরিষ্কার রাখতে কলা অপরিহার্য।
  •  হ্যাংওভার আগের রাতের  অতিরিক্ত মদ্যপানের হ্যাংওভার কাটাতে বানান মিল্কশেক এর কোন তুলনা নেই।
  •  কলা শরীরের অস্বস্তি কমায়, দুধ পেট ঠান্ডা করে ও মধু বজায় রাখে রক্তে শর্করার মাত্রা। ফলে অম্বল এর হাত থেকে রেহাই পায় শরীর।
  •  মশার কামড়ে ফুলে ,  লাল হয়ে ওঠা ত্বকের যত্ন নিতে ক্রিম বা অ্যান্টিসেপটিক ব্যবহার করার আগে কলার খোসা ঘষে দেখুন ত্বকের ফুলে ওঠা অংশে, অনেকাংশ আপনাকে তার নিরাময় হতে সাহায্য করবে।
  •  স্নায়ু কলায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা  স্নায়ুকে শান্ত করতে সাহায্য করে।
  •  মানসিক চাপ কাটাতে ফ্যাটের থেকে বেশি প্রয়োজনীয় হচ্ছে কলা। কার্বোহাইড্রেট পরিপূর্ণ হওয়ায় কলা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে স্নায়বিক চাপ কমাতে সাহায্য করে।
  •  কলা নরম  ও মিহি হওয়ার জন্য পেটের সমস্যায় খুবই উপকারী খাবার কলা। যা অত্যন্ত খারাপ পেটের রোগের কলা একমাত্র ফল যার নির্বিঘ্নে খাওয়া যেতে পারে। 
  • কলা অস্বস্তি কমিয়ে আরামদায়ক অনুভূতি দেয়। তাপমাত্রা নিয়ন্ত্রণ অনেক দেশে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে কলা ব্যবহার করা হয়। অন্তঃসত্ত্বা মহিলাদের জ্বর হলে ঔষধের বদলে কলা খাওয়ানো হয়। থাইল্যান্ডের গর্ভস্থ সন্তানের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে গর্ভবতী মায়েদের মধ্যে কলা খাওয়ার প্রচলন রয়েছে।  

 

 কলার অপকারিতা 

কলা এমন একটি ফল যার অপকারিতা নেই বললেই চলে। তারপরও একটু সমস্যা হতে পারে যদি তা আপনি খালি পেটে খান। আপনাকে অবশ্যই অন্যান্য শুকনো জাতীয় খাবারের সাথে অথবা অন্য কোন কিছুর সাথে মিশিয়ে খেতে  হবে। তাতে করে আপনি অপকারিতা থেকে উপকারী বেশি পাবেন।

 

 শেষ কথাঃ

প্রিয় পাঠক আশা করি আপনাদের সামনে কলার বিস্তারিত আলোচনা করতে পেরেছি এবং যা আলোচনা করেছি হয়তো আপনারা তার থেকে উপকৃত হবেন। পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায়  নিচ্ছি। ধন্যবাদ সবাইকে  সাথে থাকার জন্য ।