টাফনিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া 

টাফনিল খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া 

প্রিয় পাঠক, আশা করি আল্লাহর রহমতে ভালো  আছেন।আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি টাফনিল নিয়ে।  টাফনিল মূলত মাইগ্রেনের একটু ওষুধ। যা সচরাচর প্রত্যেকটা মানুষেরই প্রয়োজনীয়  একটা ঔষধ। টাফনিল খাওয়ার সঠিক নিয়ম, এর দাম ও এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের পোস্টে। মনোযোগ সহকারে পড়বেন আশা করি উপকৃত হবেন।

মানুষের একটু দৈনন্দিন সমস্যা হচ্ছে মাইগ্রেনের ব্যথা। ছোট-বড় মোটামুটি কমবেশি সবার মাইগ্রেনের সমস্যা দেখা দেয়।   আরে সমস্যা থেকে মুক্তি পেতে মানুষ অনেক কিছু করে  থাকে এবং কি ডাক্তারের শরণাপন্ন হন। আপনাদের মাইগ্রেনের সমস্যা থেকে দূর করতে পারে  টাফনিল ট্যাবলেট। 

 টাফনিল খাওয়ার নিয়মঃ

   টাফনিল মূলত একটি মাইগ্রেনের ওষুধ। মাইগ্রেনের জন্য এটি বেশ কার্যকরী একটি ওষুধ। আপনার তীব্র মাথা ব্যথার সময়  টাফনিল হতে পারে একটি বেস্ট ওষুধ। তীব্র অথবা হালকা মাইগ্রেনের ব্যথায় আপনি টাফনিল খেতে পারেন। প্রাপ্তবয়স্কদের জন্য  টাফনিল 200 মিলিগ্রাম। প্রাপ্তবয়স্ক লোকের মাইগ্রেনের ব্যথায় একটি  টাফনিল খেয়ে নিলে ১ বা২ ঘন্টার মধ্যে মাইগ্রেনের ব্যথা চলে যাবে। এটি মূলত খাবারের পর খেতে হবে। ভরা পেটে খেলে ওষুধ টা দ্রুত কার্যকরী  হবে। 

টাফনিল বিশেষত মাইগ্রেনের ব্যথার উপশম করতে ব্যবহৃত হয় এবং অপারেটিভ পরবর্তী ব্যথা এবং জ্বরের ব্যথানাশক হিসেবে ব্যবহারের জন্য সুপারিশ করা হয়। 

 টাফনিল এর দামঃ

 এটি মূলত বাজারের যে কোন ফার্মেসিতে আপনি পেয়ে যাবেন।  টাফনিল এর বর্তমান মূল্য হচ্ছে ১০  টাকা।

টাফনিল এর জেনেরিক নাম হচ্ছে টলফেনামিক অ্যাসিড আর এর বাণিজ্যিক নাম হচ্ছে টাফনিল। এর ধরন মূলত ট্যাবলেট। 

টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়াঃ 

 সবকিছুরই যেমন উপকারী দিক রয়েছে তেমন অপকারী দিক ও কিছু রয়েছে। বিশেষ করে পুরুষদের মধ্যে ডায়রিয়া বমি বমি ভাব,  এরিথেমা,  মাথাব্যথা, ক্লান্ত্‌ ফুসফুস অনুপ্রবেশ এবং হাইমাতুরিয়া দেখা দিতে পারে। বয়স্ক রোগীদের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে। 

বিশেষ করে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ওষুধ নেওয়া ঠিক নয়।

 সংরক্ষণ

 এটি মূলত একটি শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করতে হবে। শিশুদের নাগালের বাইরে রাখতে হবে। 

 

শেষ কথাঃ প্রিয় পাঠক,  টাফনিল   সম্পর্কে মোটামুটি বিস্তারিত আলোচনা করেছি। তারপরও যদি কোন কিছু জানার থাকে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।