ডায়াবেটিস নিয়ন্ত্রণ সহজ উপায়

 ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন ঘরোয়া উপায়ে!!!

মাত্র তিনটি ঘরোয়া উপাদান দিয়ে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন।
এই তিনটি খাবার নিয়মিত খেলে ডায়াবেটিস রোগীদের আর ইনসুলিন নেওয়ার প্রয়োজন নেই।কারণ এই খাবারগুলো শরিরের ভিতরে প্রাকৃতিক ভাবে ইনসুলিন তৈরি করে।যদি আপনি ডায়াবেটিস এ আক্রান্ত হন।

এই খাবারগুলো টানা ২১ দিন সকালে খালি পেটে সেবন করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসবে ইনশাআল্লাহ।

উপাদানগুলোঃমেথি, মৌরি ও নিম পাতা।

মেথিঃ 
শরিরে কার্বোহাইড্রেট ও সুগার শোষন করে নেওয়ার ক্ষমতা রয়েছে এই মেথির ভিতর। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মেথি শরিরে ইনসুলিন নিঃসরন এর মাত্রা বাড়িয়ে দেয়।মেথি এমন একটি উপাদান যাতে রয়েছে আয়রন, ম্যানেশিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ভিটামিন বি সিক্স, প্রোটিন এবং ফাইবার।
এছাড়াও মেথি খনিজের ভালো উৎস।
এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যসম্পন্ন।
এই মেথি বিজে একরকম ফাইবার থাকে যা গ্লেক্টমান্নান নামে পরিচিত। এবং এটি সহজে গলে যায়।এই কারণে এটি ওজন খুব নিয়ন্ত্রণে আনে।এই ওজন নিয়ন্ত্রণে আনার সাথে ডায়াবেটিস সম্পর্কিত।
যদি রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা যায়। তাহলে খুব দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসবে।

মৌরিঃ
মৌরি যদি খাওয়া যায় তাহলে রক্তের সুগারের মাত্রা একদম নিয়ন্ত্রণে থাকবে।মৌরিতে ভিটামিন সি, বিটা ক্যারেটিন এবং একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তা রক্তের শর্করার মাত্রা কমায় এবং নিয়মিত খাওয়া যায় তাহলে নিয়ন্ত্রণে রাখে।সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো মৌরি রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক গুন বাড়িয়ে দেয়।
যা ডায়াবেটিস রোগীদের খুবই দরকার।
মৌরিতে গ্লাইসেমিক ইনডেক্স এর পরিমান খুব কম হওয়ার খুব দ্রুত শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারে।
আর এটা খেলে শরিরে কোথাও মেদ চর্বি জমে না।
নিম পাতাঃ
এটি ডায়াবেটিস আক্রান্ত রোগীদের জন্য মহামূল্যবান এক ওষুধ। নিম পাতা সেবন করলে শর্করা নিয়ন্ত্রণে আসবে এবং পাশাপাশি দেহে ইনসুলিনের ক্ষরণ বেড়ে যাবে।এ কারণে এই উপাদান সেবনের ফলে ডায়াবেটিস খুব দ্রুত নিয়ন্ত্রণে আসবে।

কিন্তু এই উপকার পেতে হলে আপনাকে যেভাবে সেবন করতে হবে।

প্রথমে মেথি লাগবে এক চা চামচ,যেটা রাতে ভিজিয়ে রাখতে হবে।তবে মনে রাখতে হবে মেথিটাকে ধুয়ে পরিষ্কার করে একটা এয়ারটাইট বক্সে রেখে দিতে হবে।রাতে ভিজিয়ে রাখা মেথি সকালে এক চা চামচ শুকনো মৌরি আপনি ভাল করে ব্ল্যান্ডারে গুড়ো করে নিবেন।
তারপর নিমপাতা খুব ভালো করে মচমচে করে শুকিয়ে গুড়ো করে নিতে হবে।পূবের মেশানো দুইটি উপাদানের সাথে শুকনো নিম পাতার গুড়ো ব্যবহার করতে হবে।

কখন সেবন করবেনঃ
অবশ্যই খালি পেটে সেবন করতে হবে।তবে খালি পেটে মানে একেবারে খালি পেটে না।সকালে ঘুম থেকে ওঠে পর্যাপ্ত পরিমানে কুসুম গরম পানি পান করবেন তারপর সেবন করবেন।
যারা প্রাপ্তবয়স্ক তারা ঘুম থেকে উঠে ১ লিটার উষ্ণ পানি পান করবেন। এবং আধ ঘন্টা পরে এই রেমিটি সেবন করবেন।

টানা ২১ দিন এই রেমিটি সেবনের পরে আপনি নিজেই বুঝতে পারবেন। ইনশাআল্লাহ

বিঃদ্রঃ : যেকোনো ঔষধ সেবনের পূর্বে সূরাতুল ফাতিহা পাঠ করে সেবন করবেন। কারণ সূরাতুল ফাতিহাকে সূরাতুল শিফা বলা হয়।