শিমুল মূল খাওয়ার নিয়ম ও এর উপকারিতা

শিমুল মূল খাওয়ার নিয়ম ও এর উপকারিতা 

 

প্রিয় পাঠক, সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো আছেন। আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি শিমুল মূলের উপকারিতা নিয়ে।  অনেকেই ইন্টারনেটে শিমুল গাছের উপকারিতা সম্পর্কে সার্চ করে থাকেন, কিন্তু এর সঠিক তথ্য খুঁজে পান না। এই পোস্টটি মূলত তাদের জন্য । শিমুল গাছের মূল কি কি উপকারিতা ও ঔষধি গুণ রয়েছে তা আলোচনা করবো আজকের পোস্টে। আশাকরি মনোযোগ সহকারে পোস্ট করবেন এবং উপকৃত হবেন।

 

শিমুল গাছের উপকারীতা

 

শিমুল গাছ কে আমরা অনেকেই অহেতু গাছ মনে করি। শিমুল গাছের গুনাবলী আমরা অনেকেই জানি না। জানি না শিমুল গাছ দিয়ে কি কি রোগের চিকিৎসা করা যায়। শিমুল গাছ মূলত আমাদের অনেক উপকারে আসে এবং এটা একটা ঔষধি গাছ। শিমুল মূলের কি ধরনের উপকারিতা রয়েছে তা বিস্তারিত আলোচনা করবো আজকের পোস্ট। দয়া করে ধৈর্য সহকারে  পোস্টটি পড়ুন। 

 

শিমুল গাছের পরিচয়: সাধারণ গ্রাম বাংলার শিমুল গাছ দেখা যায়। শিমুল গাছ বা শিমুল ফুল চেনে না এমন লোক অনেক কম আছে। শিমুল গাছের ইংরেজি নাম Silk Cotton । এটি উচচতা 15 থেকে 20 মিটার। শিমুল গাছ ছোট ছোট কাটা যুক্ত। শিমুল কাছের ফুল খুবই প্রসিদ্ধ আমাদের দেশে। শিমুল গাছ থেকে তুলাও হয়।

 

রোগের চিকিৎসায় শিমুলের ব্যবহার: বিভিন্ন রোগের চিকিৎসায় শিমুল গাছের ব্যবহার সম্পর্কে নিচে আলোচনা করা হল।

 

ফোড়া: ফোড়া হলে শিমুল গাছের ছাল ধুয়ে বেটে, ফোড়ার উপর প্রলেপ দিলে উপকার হয়।

 

য়ৌবনকালে শুক্রাল্পতায়: চারা শিমুলগাছের মূল বেটে 7 থেকে 10 গ্রাম নিয়ে তার সাথে একটু চিনি মিশিয়ে দু’বেলা খেলে শুক্রাল্পতা দুর হবে।

 

প্রৌঢ় অবস্থায় শুক্রাল্পতায়: চারা শিমুল গাছের নরম মূল চাকা-চাকা করে কেটে শুকিয়ে নিন। এবার ভালোভাবে চুর্ণ করে ছেকে একটা শিশিতে ভরে রাখুন। সে চুর্ণ দেড় থেকে দুগ্রাম মাত্রায় নিয়ে এককাপ দুধের সাথে খাবেন। এতে প্রচুর উপকার হবে। শিমুল ফুল

 

প্রদরে: শিমুলের কচি মূল গাওয়া ঘিয়ে ভেজে নিন। নামাবার সময় তাতে সামান্য সৈন্ধব লবণ মিশিয়ে দিন। এবার দেড় গ্রাম মাত্রায় নিয়ে এটা দু’বেলা খাবেন। প্রদরে খুব উপকার হয়।

 

পোড়া ঘায়ে: শিমুল তুলা নিয়ে তাতে শিমুল গাছের ছাল অথ্যাৎ মোচরস দিয়ে ভিজিয়ে পোড়া ঘায়ে দিন, ঘা সেরে যাবে।

 

রক্ত আমাশয়ে: শিমুলের ছাল ‍চুর্ণ করে এক থেকে দুই গ্রাম মাত্রায় নিয়ে, ছাগল দুধের সাথে মিশিয়ে দু বেলা খাওয়ালে উপকার হবে।

 

শেষ কথাঃ শিমুল মূল এ আরো নানা ধরনের ঔষধি গুন ও উপকারিতা রয়েছে। মোটামুটি আলোচনা করা হয়েছে তারপরও যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টস করতে ভুলবেন না।